Facebook ব্যবহারকারীদের জন্য থাকছে নতুন কিছু Tips

আমাদের দৈনন্দিন জীবনের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে গেছে সামাজিক যোগাযোগমাধ্যম Facebook। বর্তমান সময়ের ছোট থেকে বড়, প্রায় সবারই সামাজিক এই প্লাটফর্মটিতে রয়েছে অন্তত একটি অ্যাকাউন্ট। প্রতিদিনকার ঘটনাগুলো অন্যকে জানানো বা অন্যের ঘটনা নিজে জানার জনপ্রিয় একটি মাধ্যম হয়ে ওঠেছে এই ফেসবুক।

আর এই সামাজিক যোগাযোগ মাধ্যমটিও ব্যবহারকারীদের আগ্রহের কথা জেনে আরও বেশি ইউজার ফ্রেন্ডলি হওয়ায় মত্ত প্রতিনিয়ত। দেশের অনেক Facebook ব্যবহারকারীই জানেন না ফেসবুকের নিত্যনতুন পরিবর্তনের কথা।


এই প্রতিবেদনে ফেসবুকের নতুন কিছু টিপস এবং ট্রিকসের তথ্য তুলে ধরা হলো-

animated profile picture :

সম্প্রতি ফেসবুক তাদের mobile app এ কিছু পরিবর্তন এনেছে। এর ফলে ফেসবুক ব্যবহারকারীরা তাদের প্রোফাইল পিকচারের স্থানে প্রোফাইল ভিডিও বা অ্যানিমেটেড ছবির বসানোর সুবিধা এনেছে। এতে প্রোফাইলের ছবিটি নড়াচড়া করবে যা ফেসবুক ব্যবহারকারীর টাইমলাইনে আরও আকর্ষণীয় করে তুলবে। তবে এই সুবিধাটুকু শুধুমাত্র ফেসবুকের মোবাইল অ্যাপ ব্যবহারকারীরাই পেয়ে থাকবেন।

Auto Play-ভিডিও বন্ধ করা:

অনেকেই ফেসবুক চালানোর সময় বিরক্ত হয়ে থাকেন স্বয়ংক্রিয়-ভিডিওর কারণে। কারণ নিউজ ফিডে মাউসের স্ক্রল করার সময় স্বয়ংক্রিয়ভাবে চলতে থাকে ভিডিও। এতে যেমন মাঝে মধ্যেই অনেকে বিব্রতকর পরিস্থিতিতে পড়েন, তেমনি ইন্টারনেটের মেগাবাইটও অকারণেই খরচ হয়ে থাকে। তবে এটি বন্ধ করা যায়। এর জন্য ফেসবুকের অ্যাকাউন্ট সেটিংয়ে যেতে হবে আপনাকে। এখানে ‘ভিডিও অ্যান্ড ফটোস’ অপশনটিতে প্রবেশ করলে স্বয়ংক্রিয়-ভিডিও বন্ধ করার অপশন পাওয়া যাবে।

বিরক্তিকর Post থেকে রক্ষা:

অনেক সময় দেখা যায়, কোনো বন্ধু প্রতিনিয়ত ফেসবুকে ছবি আপলোড দেয় বা আপত্তিকর কিছু শেয়ার করে, যা আপনাকে বিব্রতকর অবস্থায় ফেলে দেয়। কিন্তু আপনি ওই বন্ধুকে ফ্রেন্ডলিস্ট থেকে বাদ দিতে পারছেন না। সে ক্ষেত্রে আপনি ওই বন্ধুটিকে আনফলো করে দিলে সে আপনার ফ্রেন্ড লিস্টে থাকবে কিন্তু তার কোনো পোস্ট আপনার নিউজফিডে দেখা যাবে না। এর জন্য ওই বন্ধুর প্রোফাইলে ঢুকে ফলোইং অপশনে ক্লিক করে আনফলো অপশনটি বেছে নিতে হবে।

ফটো লাইকড বাই:

ফেসবুকের সার্চ বারে ‘Photo liked by/Commented by’ লিখে সার্চ করে খুব সহজেই বের করে ফেলুন আপনার কাছের বন্ধুটি কার কার প্রোফাইলে কমেন্ট করেছে বা ছবিতে লাইক দিয়েছে।
অাপনার মতামত জানাতে চাইলে অবশ্যই কমেন্ট করুন ।
R @ S. Theme images by PLAINVIEW. Powered by Blogger.