Microsoft এর বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছে kaspersky Lab

ব্যবসার পথে বাধা সৃষ্টি করায় Microsoft এর বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছে kaspersky Lab। ইউরোপে অ্যান্টিট্রাস্ট আইনে এই অভিযোগ দায়ের করা হয় বলে জানিয়েছে বেশ কয়েকটি প্রভাবশালী গণমাধ্যম।

মূলত Windows-10 চালিত কম্পিউটারে নিজেদের অ্যান্টিভাইরাস চালানোর জন্য গ্রাহকদের চাপ দিচ্ছে বলে মাইক্রোসফটের বিরুদ্ধে এই ব্যবস্থা গ্রহণ করলো ক্যাসপারস্কি।

এবারই প্রথম নয়; এর আগেও মাইক্রোসফটের বিরুদ্ধে অভিযোগ আনে অ্যান্টিভাইরাস সফটওয়্যার নির্মাতা এ প্রতিষ্ঠান। তখন মাইক্রোসফট তাদের কিছু পণ্যে পরিবর্তন আনে। কিন্তু এই পরিবর্তন উল্লেখযোগ্য না হওয়ায় তাতে খুব একটা লাভ হয়নি। ফলে এবার ইউরোপীয় কমিশন এবং জার্মানির একটি অফিসকে সঙ্গে নিয়ে আবারও মাইক্রোসফটের বিরুদ্ধে অভিযোগ করে তারা।উইন্ডোজ-১০ অপারেটিং সিস্টেমে আপগ্রেড করার পর মাইক্রোসফট ইনস্টল থাকা অ্যান্টিভাইরাস সরিয়ে দিয়ে গ্রাহকদের নিজেদের উইন্ডোজ ডিফেন্ডার সলিউশন ইনস্টল করার জন্য বাধ্য করছে বলে অভিযোগ করেছে ক্যাসপারস্কি। এ সম্পর্কে অ্যান্টিভাইরাস নির্মাতা প্রতিষ্ঠান ক্যাসপারস্কির রুশ সহ-প্রতিষ্ঠাতা ইউজিন ক্যাসপারস্কির পক্ষ থেকে বলা হয়, কম্পিউটার অপারেটিং সিস্টেমের বাজারে নিজেদের অ্যান্টিভাইরাস প্রচার করার জন্য প্রভাব খাটাচ্ছে মাইক্রোসফট।
উইন্ডোজ ডিফেন্ডার অ্যান্টিভাইরাসের ক্ষেত্রে গত কয়েক বছর ধরে মাইক্রোসফট বেশ সফলতার সঙ্গে এগিয়ে আসছে। তারই ধারাবাহিকতায় উইন্ডোজ-১০ অপারেটিং সিস্টেমে নিজেদের অ্যান্টিভাইরাসকে ডিফল্ট অ্যাপ হিসেবে রেখেছে তারা। আর এ জায়গাতেই আপত্তি ক্যাসপারস্কির। এটা প্রতিযোগিতার পরিপন্থী দাবি করে এক ব্লগ পোস্টে তারা জানায়, গ্রাহকদের ওপর যেন চাপ প্রয়োগ না করা হয়। উইন্ডোজ প্লাটফর্মে সব সিকিউরিটি সলিউশনগুলো স্বাধীনভাবে প্রতিযোগিতা করবে, এটাই আমাদের চাওয়া।


R @ S. Theme images by PLAINVIEW. Powered by Blogger.