৪৫তম বিসিএস পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড শুরু

৪৫তম বিসিএস পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড শুরু

৪৫তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার প্রবেশপত্র প্রকাশ করেছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি)। গতকাল বুধবার রাত থেকে প্রবেশপত্র ডাউনলোড শুরু হয়েছে। তবে পরীক্ষার তারিখ এখনো প্রকাশ করেনি পিএসসি।



এই বিসিএসে আবেদনকারী প্রার্থীরা পরীক্ষায় অংশগ্রহণের জন্য এই লিংকে গিয়ে নিজের আইডি ও পাসওয়ার্ড দিয়ে প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন।

আগের বিসিএসগুলোতে আবেদনের সঙ্গে সঙ্গে প্রবেশপত্র ডাউনলোড করার সুযোগ রাখা হলেও এবারই প্রথমবারের মতো সে সুযোগ ছিল না। প্রার্থীরা যাতে একসঙ্গে আবেদন করে পাশাপাশি বসে পরীক্ষা দিতে না পারেন, সে জন্য আবেদন করার সঙ্গে সঙ্গে প্রবেশপত্র ইস্যু না করে দেরিতে প্রবেশপত্র দেওয়া হলো।


এ বিষয়ে পিএসসির এক বিজ্ঞপ্তিতে বলা হয়, বিসিএস পরীক্ষায় আবেদনকারীদের একসঙ্গে আবেদন করে ও ফি জমা দিয়ে পাশাপাশি নিবন্ধন নম্বর পাওয়া এবং সে অনুযায়ী পাশাপাশি বসে পরীক্ষা দেওয়ার বিরুদ্ধে বিগত দিনে অনেকে অভিযোগ করেছেন। তাই এবার সম্পূর্ণ দৈবচয়নের ভিত্তিতে নিবন্ধন নম্বর তৈরি করা হবে। এ কারণে প্রার্থীরা পাশাপাশি বসে পরীক্ষা দেওয়ার কোনো সুযোগ পাবেন না।


৪৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষায় একসঙ্গে আবেদন করে পাশাপাশি বসে পরীক্ষা দেওয়ার কোনো সুযোগ থাকবে না। কারণ, এবার দৈবচয়নের ভিত্তিতে স্বয়ংক্রিয়ভাবে প্রার্থীদের নিবন্ধন নম্বর তৈরি হবে। এ ছাড়া আগের মতো আবেদন করার সঙ্গে সঙ্গে প্রবেশপত্র ইস্যু না করে ১৫ ফেব্রুয়ারির পর থেকে প্রবেশপত্র ইস্যু করা হবে বলে সে সময় বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল।




গত বছরের ৩০ নভেম্বর পিএসসি ওয়েবসাইটে ৪৫তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। আবেদন শুরু হয় ১০ ডিসেম্বর ও শেষ তারিখ ছিল ৩১ ডিসেম্বর। ৪৫তম বিসিএসের মাধ্যমে মোট ২ হাজার ৩০৯ জন ক্যাডার নেওয়া হবে। নন-ক্যাডারে নেওয়া হবে ১ হাজার ২২ জনকে।


৪৫তম বিসিএসে ২ হাজার ৩০৯ ক্যাডারের মধ্যে সবচেয়ে বেশি নিয়োগ হবে চিকিৎসায়। সহকারী ও ডেন্টাল সার্জন মিলিয়ে ৫৩৯ জনকে নিয়োগ দেওয়া হবে। চিকিৎসার পর সবচেয়ে বেশি শিক্ষা ক্যাডারে, নিয়োগ পাবেন ৪৩৭ জন। এ ছাড়া পুলিশে ৮০, কাস্টমসে ৫৪, প্রশাসনে ২৭৪ জনকে নিয়োগ দেওয়া হবে।

প্রিলিমিনারি পরীক্ষায় ২০০ নম্বরের এমসিকিউ প্রশ্ন থাকবে। প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য ১ নম্বর এবং ভুল উত্তর দিলে প্রতিটি ভুলের জন্য মোট প্রাপ্ত নম্বর থেকে শূন্য দশমিক ৫০ নম্বর করে কাটা যাবে।
R @ S. Theme images by PLAINVIEW. Powered by Blogger.