৪৫তম বিসিএস নিয়ে যা বলল জনপ্রশাসন

৪৫তম বিসিএস নিয়ে যা বলল জনপ্রশাসন

আসছে ৪৫তম বিসিএস। এই বিসিএস হবে সাধারণ (জেনারেল) বিসিএস। এই বিসিএসের বিজ্ঞপ্তি আগামী নভেম্বরে প্রকাশের জন্য ধারাবাহিকভাবে কাজ করে যাচ্ছে জনপ্রশাসন মন্ত্রণালয়।



মন্ত্রণালয়ের একটি সূত্র বলছে, ৪৫তম বিসিএসে কত শূন্য পদ নির্ধারণ করা হবে, সেটির জন্য মন্ত্রণালয় কাজ করে যাচ্ছে। কিছু পদের তালিকাও তারা পেয়েছে, অবশিষ্ট পদের তালিকা নির্ধারণ করতে কাজ করে যাচ্ছে।

সরকারি কর্ম কমিশন (পিএসসি) সূত্র বলছে, এ বছরের ৩০ নভেম্বর ৪৫তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশের জন্য তারা প্রস্তুত। জনপ্রশাসন থেকে পদের তালিকা পিএসসিতে এসে পৌঁছালে তারা বিজ্ঞপ্তি প্রকাশ করবে।

এদিকে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে জানা গেছে, তারা ৪৫তম বিসিএসের পদ নির্ধারণ করার জন্য ধারাবাহিকভাবে কাজ করছে। এ বিষয়ে জানতে চাইলে, জনপ্রশাসন মন্ত্রণালয়ের নব নিয়োগ শাখার যুগ্ম সচিব সায়লা ফারজানা প্রথম আলোকে বলেন, ‘৫৭ মন্ত্রণালয় ও বিভাগ থেকে শূন্য পদের চাহিদা চাওয়া হয়েছিল। এখন পর্যন্ত ৩৫টি মন্ত্রণালয় ও বিভাগ তাঁদের কর্মকর্তাদের পদের তালিকা পাঠিয়েছে। সেগুলো যাচাই–বাছাই করার কাজ চলছে।




এ ছাড়া অন্য মন্ত্রণালয় ও বিভাগ যাতে তাঁদের নির্ধারিত শূন্য পদের তালিকা যথাসময়ের মধ্যে পাঠায়, সে জন্য আমরা তদারক করছি। আশা করছি, সময়ের মধ্যেই সব শূন্য পদের তালিকা আমাদের হাতে পৌঁছাবে।’


আগামী ৪৫তম বিসিএস থেকে ক্যাডারের মতো নন-ক্যাডারেও পদ বেছে নেওয়া যাবে বলে জানিয়েছে পিএসসি। চাকরিপ্রার্থীরা এখন শুধু পছন্দের ক্যাডারের পদ নির্বাচন করতে পারেন। নন-ক্যাডারের পদের নিয়োগ দেওয়া হয় সরকারি কর্ম কমিশনে (পিএসসি) আসা শূন্য পদের তালিকার ভিত্তিতে।

Update News

R @ S. Theme images by PLAINVIEW. Powered by Blogger.