প্রসেসর এর জেনারেশন কি ?

প্রসেসর হচ্ছে কম্পিউটার এর প্রান, এর মূল চালিকাশক্তি। প্রসেসর মূলত দুইটি কোম্পানি তৈরি করে। ইন্টেল ও এএমডি। আমাদের দেশে মূলত ইন্টেল সবচে বেশি ব্যাবহার হয়। তবে ইউরোপে এএমডির বাজার বেশি। এই “জেনারেশন” শব্দটা শুধু ইন্টেল কোম্পানি তার তৈরি প্রসেসরগুলোর বিক্রির কাজে ব্যাবহার করে। এটা কোন আন্তর্জাতিক শব্দ না,এর কোন মানও নেই। পুরোপুরি ইন্টেলের ব্যাবসা বাড়ানোর একটা পদ্ধতি। জেনারেশন হলো, ইনটেল প্রতি বছর যে প্রসেসর তৈরি করে তার উৎপাদন টেকনিক কতটা উন্নত এবং কতটা ছোট। ইনটেল প্রত্যেক বছরে অর্থাৎ প্রসেসর এর প্রতিটি নতুন জেনারেশন এ এই ট্র্যান্সিস্টর গুলো কতো বেশি ক্ষুদ্র করে বানিয়েছে তা প্রকাশ করে। কম্পিউটার প্রসেসর এর ট্র্যান্সিস্টর গুলো যত বেশি ক্ষুদ্র হবে ততো বেশি দ্রুত গতি সম্পূর্ণ হবে, ততো বেশি দক্ষ হবে এবং কম পাওয়ার ব্যবহার করবে।

Core i3 , i5 , i7

ইন্টেলের প্রচলিত সেলেরন , পেন্টিয়াম প্রসেসর গুলোর ব্যাবহার দিন দিন উঠে যাচ্ছে , তার যায়গা নিয়ে নিচ্ছে ইন্টেলের কোর প্রসেসর । বর্তমানে ইন্টেলের core i3 , core i5 , core i7
এই ৩ টি প্রসেসর এ সবচেয়ে বেশী জনপ্রিয়। এগুলো থেকেই মুলত জেনারেশন শব্দটি ইন্টেল ব্যাবহার করছে ।
ক্লক স্পিড , ক্যাশ ম্যামরী , পাওয়ার ইউজ এই সব সুবিধা দিয়ে জেনারেশন পরিবর্তন হচ্ছে ।


জেনারেশন চিনার উপায়ঃ

মনে করুন একটি প্রসেসর এর মডেল ইনটেল কোর i7 ৪৭৭০ এবং আরেকটি প্রসেসর এর মডেল ইনটেল কোর i7 ৫৭৭০। এখানে প্রথম প্রসেসরটি ৪র্থ জেনারেশন এবং দ্বিতীয় প্রসেসরটি ৫ম জেনারেশন। লক্ষ করলে দেখতে পাবেন যে এর জেনারেশন সংখ্যা এর মডেল সংখ্যার প্রথম সংখ্যা। এভাবেই আপনি খুব সহজেই কম্পিউটার প্রসেসর এর জেনারেশন চিনতে পারবেন।

কোনটি কিনবেনঃ

জেনারেশন বা মডেল যত বেশী হবে সুবিধা তত বেশী পাবেন , আসলে জেনারেশনের চেয়েও প্রসেসর কোনটী নিবেন সেটি বেশী প্রয়োজনীয় , আপনার প্রসেসর এর মডেল নির্ভর করবে আপনার কাজের উপর ,
আপনি যদি খুব সাধারন একজন ইউজার হন , নেট ব্রাউজিং , গান শোনা মুভি দেখা , টাইপ করা এই রকম কাজের জন্য কোর আই ৩ বা এর চেয়ে নিচের কম্পিউটারই যথেষ্ট । আপনি যদি মাল্টি টাস্ক করে থাকেন , হালকা গেম খেলার ঝোক আছে , প্রোগ্রামিং , গ্রাফিক্স এর কাজ করেন তখন আপনি কোর আই ৫ ব্যাবহার করতে পারেন, কোর আই ৭ এর ক্ষেত্রে বলব এটি নিয়ে টাকা নষ্ট করার মানেই হয় না , কারন 3D এর কাজ , ভিডিও রেন্ডারিং , এডভান্স গেমিং এর মত কাজ গুলো ছাড়া এই প্রসেসর এর দরকার নেই , তবে হাই কনফিগারেশনের গেমার যারা আছে তাদের জন্য কোর আই ৭ বেস্ট ।
নিজেই এবার ঠিক করুন প্রসেসর কোনটি নিবেন আপনি ?


R @ S. Theme images by PLAINVIEW. Powered by Blogger.