আপনার PC এখন খুব দ্রুত চালু এবং বন্ধ হবে

অনেক সময় ধারণক্ষমতার তুলনায় অতিরিক্ত Software ব্যবহার করলে কম্পিউটার চালু এবং বন্ধ হতে অধিক সময় নিতে পারে। এতে সময় এবং কাজে আগ্রহ বাধাগ্রস্ত হয়। কম্পিউটারের ছোট কিছু সেটিংসের পরিবর্তন করলে চালু এবং বন্ধ হওয়ার সময় কমানো যাবে।

Windows xp এর জন্য :

start menu থেকে Run এ গিয়ে msconfig লিখে প্রবেশ করুন। Startup ট্যাব থেকে অপ্রয়োজনীয় Startup আইটেমের টিক চিহৃ তুলে দিন। এই তালিকার আইটেমগুলো কম্পিউটার চালু হওয়ার সঙ্গে সঙ্গে লোড হয়। তাই অপ্রয়োজনীয় প্রোগ্রাম লোড হওয়াতে PC চালু হতে সময় বেশি নেত থাকে  যে প্রোগ্রামগুলোর প্রয়োজন নেই সেটার ডান দিকের টিক চিহৃ তুলে দিয়ে Ok এবং Apply করে বের হয়ে আসুন। একটি বার্তা দিয়ে Restart করতে বললে Exit Without Restart নির্বাচন করে সেটি এড়িয়ে যান। এবার Notepad চালু করে del c:windows/prefetchntosboot *.*  (*.* হচ্ছে এ-সংক্রান্ত সব ফাইল মুছে ফেলবে) কোডটা লিখে ফাইল থেকে Save As চেপে ntosboot.bat নামে ডেস্কটপে সংরক্ষণ করুন। এবার ডেক্সটপ থেকে ntosboot.bat ফাইলটিকে কপি করে c:/ ড্রাইভে পেস্ট করুন।

Windows 7 এর জন্য :

এবার স্টার্ট থেকে Run গিয়ে gpedit.msc লিখে প্রবেশ করুন। Computer Configuration থেকে Windows Settings-এ ক্লিক করে Scripts (Startup/Shutdown) এ আবার ক্লিক করে সেটি খুলুন। ডান পাশের Shutdown-এ ডাবল ক্লিক করে সেটি খুলে Add-এ ক্লিক করে Browse থেকে c:/ ড্রাইভে যেয়ে ntosboot.bat ফাইলটি দেখিয়ে দিয়ে OK চেপে Apply-এ ক্লিক করে আবার OK চেপে বের হয়ে আসুন। এবার Run-এ গিয়ে devmgmt.msc লিখে প্রবেশ করুন।

এখানে IDE ATA/ATAPI controllers-এ ডাবল ক্লিক করে Primary IDE Channel-এ ডাবল ক্লিক করে সেটি খুলুন। Advanced Settings থেকে Device 1 এর Device Type-এ None নির্বাচন করে OK চেপে বের হয়ে আসুন। এরপরের Secondary IDE channel-এ দুবার ক্লিক করে সেটি খুলে একই নিয়মে Advanced Settings থেকে Device 1 এর Device Type-এ None নির্ধারণ করে OK চেপে বের হয়ে আসুন। সব কাজ যত্ন সহকারে করে কম্পিউটার রিস্টার্ট দিতে হবে। এখন থেকে প্রত্যেকবার কম্পিউটার চালু এবং বন্ধ হতে আগের তুলনায় অনেক কম সময়লাগবে।
R @ S. Theme images by PLAINVIEW. Powered by Blogger.